Logo
Logo
×

রাজধানী

বোটানিক্যাল গার্ডেনে প্রবেশমূল্য ২০ টাকার স্থলে ১০০ টাকা, আজ থেকে আদায়

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ১১:৫৬ পিএম

বোটানিক্যাল গার্ডেনে প্রবেশমূল্য ২০ টাকার স্থলে ১০০ টাকা, আজ থেকে আদায়

মিরপুরের বোটানিক্যাল গার্ডেনে প্রবেশের অতিরিক্ত ফি আজ থেকে আদায় শুরু হয়েছে। ছবি : সংগৃহীত

মিরপুরের বোটানিক্যাল গার্ডেনে প্রবেশের ফি একলাফে পাঁচ গুণ বাড়িয়ে করা হয়েছে ১০০ টাকা। আজ থেকে এই ফি আদায় শুরু হয়েছে। আগে উদ্যানে প্রবেশের ফি ছিল মাত্র ২০ টাকা।

দর্শনার্থীদের কেউ কেউ ১২ বছর বয়সের বেশি হলেও ইজারাদারের লোকজনের সঙ্গে আলোচনা করে টিকিট নেন ১২ বছরের নিচের বয়সীদের, অর্থাৎ ৫০ টাকায়। কিছু পরিবার কিংবা বন্ধুদের ৫-৬ জনের দলের ক্ষেত্রে ইজারাদারের পক্ষ থেকে একজনের টিকিটের মূল্য, অর্থাৎ ১০০ ছাড় দেওয়া হয়।

এ বিষয়ে মিরপুর বোটানিক্যাল গার্ডেনের ইজারাদারের প্রতিনিধি একলাস উদ্দিন বলেন, প্রবেশ ফি যেটা বাড়ানো হয়েছে, সেটা আজ থেকে আদায় শুরু হয়েছে। বিষয়টি অনেকেই জানেন না। তাই আজ ইজারাদারের পক্ষ থেকে কিছুটা ছাড় দেওয়া হচ্ছে।

ইজারাদার জাহাঙ্গীর আলম বলেন, সাপ্তাহিক ছুটির দিনে চার-পাঁচ হাজার দর্শনার্থী আসেন। অন্যান্য দিনে এ সংখ্যা দুই থেকে আড়াই হাজার। কিন্তু আজ সারা দিনে টিকিট বিক্রি হয়েছে মাত্র ১ হাজার ১০০টির মতো। সারা দিন থেমে থেমে বৃষ্টি হওয়ার কারণে দর্শনার্থী হয়তো আজ কিছুটা কম। তবে টিকিটের দাম বাড়ানোর কারণে কিছু লোককে তিনিও ফিরে যেতে দেখেছেন বলে জানালেন।

এদিকে যে দর্শনার্থীরা বোটানিক্যাল গার্ডেনে আজ বেড়াতে গিয়েছেন, তাঁদেরও দাবি, প্রবেশ ফি অনেক বেশি বাড়ানো হয়েছে। বিষয়টি বিবেচনায় নিয়ে ফি কমানোর দাবি জানান তাঁরা।

উদ্যানটি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের আওতাধীন। উদ্যানের প্রবেশ ফি পাঁচ গুণ বাড়ানোটা কিছুটা অযৌক্তিক বলে মনে করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। তিনি মনে করেন, এটি পুনর্বিবেচনা করা দরকার। এটা তাঁর ব্যক্তিগত মত।

আজ সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ১০০ কর্মদিবসের অগ্রাধিকার কর্মপরিকল্পনা বাস্তবায়ন ও অগ্রগতি সম্পর্কে জানাতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, এতটা বাড়ানো ঠিক হয়নি। আর এটাকে বাণিজ্যিকভাবে দেখাও উচিত না বলে মনে করেন তিনি। অনেক দিনের প্রক্রিয়ায় এটি হয়েছে জানিয়ে পরিবেশমন্ত্রী বলেন, তাঁরা এটা দেখবেন।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন