Logo
Logo
×

সারাদেশ

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ আগুন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ মে ২০২৪, ০৪:০৮ পিএম

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ আগুন

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে (ক্যাম্প-১৩) ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এরইমধ্যে আগুনে পুড়ে ছাই হয়ে গেছে রোহিঙ্গাদের ৩ শতাধিক বসতি।

শুক্রবার (২৪ মে) বেলা সোয়া ১১টার দিকে উখিয়ার থাইংখালী তাজনিমারখোলা রোহিঙ্গা ক্যাম্প-১৩ কাঠাল গাছতলা বাজারে এ আগুন লেগেছে বলে জানিয়েছেন উখিয়া থানার ওসি মো. শামীম হোসেন।

ক্যাম্প সূত্রের বরাতে ওসি জানান, শুক্রবার বেলা ১১ টার দিকে হঠাৎ করে রোহিঙ্গা ক্যাম্প-১৩ কাঠাল গাছতলা বাজারে আগুন লাগে। পরে স্থানীয় রোহিঙ্গাসহ এপিবিএন সদস্যরা আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ইউনিট ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রণে প্রচেষ্টা চালাচ্ছে। প্রায় ঘন্টা খানেক চেষ্টাতেও আগুন নিয়ন্ত্রণে আসেনি।

পরবর্তীতে বেলা পৌনে ১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে বলে অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দৌজা নয়ন জানান। তবে কিভাবে আগুনের সূত্রপাত হয়েছে তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত করত পারেনি অতিরিক্ত শরণার্থী কমিশনার।

ঘটনার বর্ণনায় সামছু-দৌজা বলেন, “তানজিমারখোলা রোহিঙ্গা ক্যাম্পের কাঁঠাল গাছতলার বাজারে হঠাৎ আগুনে লাগে। এরপর দ্রুতই তা বাজারের অন্য দোকানপাটসহ আশপাশে ক্যাম্পের বসতঘরে ছড়িয়ে পড়ে।

“পরে তাৎক্ষণিক উখিয়া ফায়ার সার্ভিস স্টেশনে খবর দেওয়া হলে প্রথমে তাদের দুটি ইউনিট ঘটনাস্থলে যায়। পরে স্টেশনটির আরও একটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়।”

ফায়ার সার্ভিসের পাশাপাশি রোহিঙ্গা ক্যাম্পের স্থানীয় স্বেচ্ছাসেবী কর্মীরাও আগুন নিয়ন্ত্রণে সহায়তা করেছে বলে জানান তিনি।

অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার বলেন, “আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে খবর দেওয়া হয় কক্সবাজার ও টেকনাফ ফায়ার সার্ভিস স্টেশনকেও।

পরে ফায়ার সার্ভিসের কক্সবাজার থেকে তিনটি এবং টেকনাফ থেকে দুইটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌঁছায়। কিন্তু তার আগেই আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হওয়া গেছে।“

আগুনে কেউ হতাহত হয়েছে কিনা সে ব্যাপারে কোন তথ্যও হাতে আসেনি বলে জানান তিনি।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন