Logo
Logo
×

সারাদেশ

লঘুচাপের প্রভাবে সারাদেশে বাড়বে বৃষ্টি, কমবে গরম

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০১:৫৬ পিএম

লঘুচাপের প্রভাবে সারাদেশে বাড়বে বৃষ্টি, কমবে গরম

লঘুচাপের প্রভাবে সারাদেশে বাড়বে বৃষ্টি, কমবে গরম

বঙ্গোপসাগরে মৌসুমি বায়ু মাঝারি থেকে প্রবল অবস্থায় থাকায় সারাদেশে বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। দেশের সব বিভাগেই রয়েছে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস। কোথাও কোথাও হতে পারে ভারী বর্ষণও।

সকাল থেকে রাজধানী ঢাকার আকাশ ছিল মেঘলা। ভোর থেকে শুরু হওয়া গুঁড়ি গুঁড়ি বৃষ্টি কিছুটা বিরতি নিয়ে এখনো ঢাকার অনেক এলাকায় ঝড়ছে। এর আগে, রাতের দিকে রাজধানীতে এক পশলা বৃষ্টি হওয়ায় আবহাওয়া ছিল ঠান্ডা। কয়েকদিনের ভ্যাপসা গরমের পর তাই বৃষ্টি স্বস্তিই বয়ে এনেছে।

শুক্রবার (২৮ জুন) আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, শুক্রবার রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টি হতে পারে। এছাড়া ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

তবে শনিবার খুলনা বিভাগ ছাড়া বাকি ৭ বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এদিন সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

বঙ্গোপসাগরে এবং তৎসংলগ্ন এলাকায় সৃষ্টি হওয়া লঘুচাপের অক্ষ ভারতের বিহার এবং কেন্দ্রস্থল বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তরপূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এছাড়া মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র প্রবল অবস্থায় রয়েছে।

লঘুচাপের বিষয়ে আবহাওয়াবিদরা জানিয়েছেন, এটি মনসুনের (মৌসুমি বায়ুর) প্রভাবে সৃষ্টি হয়েছে। লঘুচাপের প্রভাবে সারাদেশে বৃষ্টির পরিমাণ বাড়বে।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন