Logo
Logo
×

অর্থনীতি

ছাগল পালনে ৪% সুদে ঋণ দেওয়ার সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংকের

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুন ২০২৪, ১০:৪৪ পিএম

ছাগল পালনে ৪% সুদে ঋণ  দেওয়ার সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংকের

ছাগল পালনে কম সুদে ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ছবি : সংগৃহীত

ছাগল পালনে কম সুদে ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে গাড়ল ও ভেড়া পালনেও কম সুদে মিলবে ঋণ। এসব ঋণের সুদ হার হবে ৪ শতাংশ। বাংলাদেশ ব্যাংক আজ বৃহস্পতিবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে। এমন এক সময়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যখন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদ্য সাবেক সদস্য মতিউর রহমানের পুত্রের ছাগল-কাণ্ড দেশজুড়ে আলোচনায়।

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের ৫ হাজার কোটি টাকার পুনঃ অর্থায়ন তহবিল থেকে ছাগল ও গাড়ল পালনে ৪ শতাংশ সুদে ঋণ পাওয়া যাবে। ভেড়া পালনেও একই সুদে ঋণ মিলবে। এত দিন কেবল গরু মোটাতাজাকরণ, পোলট্রি, দুগ্ধ উৎপাদন এবং শস্য ও ফসল চাষে এই তহবিল থেকে ঋণ মিলত। ছাগল পালনে কম সুদে তহবিল থেকে ঋণ দেওয়ার সিদ্ধান্তের পাশাপাশি তহবিলের মেয়াদ ছয় মাস বাড়িয়ে আগামী ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে।

গভর্নর হিসেবে আব্দুর রউফ তালুকদার দায়িত্ব নেওয়ার পর ২০২২ সালের নভেম্বরে বাংলাদেশ ব্যাংকের নিজস্ব উৎস থেকে কৃষি খাতের জন্য পাঁচ হাজার কোটি টাকার এ তহবিল গঠন করা হয়। এর নাম দেওয়া হয় ‘খাদ্যনিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কৃষি খাতের জন্য পুনঃ অর্থায়ন স্কিম’। তহবিলের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ৩০ জুন। এখন মেয়াদ বাড়িয়ে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

নীতিমালা অনুযায়ী, চুক্তিবদ্ধ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এ তহবিল থেকে শূন্য দশমিক ৫০ শতাংশ সুদে তহবিল নিয়ে গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৪ শতাংশ সুদে বিতরণ করতে পারবে। এ তহবিল থেকে গরু মোটাতাজাকরণ, পোলট্রি ও দুগ্ধ উৎপাদন, ধান, শাকসবজি, ফল–ফুল চাষের জন্য ঋণ নেওয়া যায়। প্রাণিসম্পদে সর্বোচ্চ ২০ লাখ টাকা এবং শস্য ও ফসল চাষে জামানতবিহীন ২ লাখ টাকা পর্যন্ত ঋণ দিতে পারবে ব্যাংক। এসবের বাইরে অন্যান্য খাতে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ন্যূনতম জামানত বা সহজামানত বিষয়ে ব্যাংক সিদ্ধান্ত নেবে। তবে তহবিল থেকে ঋণ নিয়ে পুরোনো ঋণ সমন্বয় করা যাবে না।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন