Logo
Logo
×

অর্থনীতি

রিজার্ভ থেকে ১২.৭৯ বিলিয়ন ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ জুলাই ২০২৪, ০৭:২২ পিএম

রিজার্ভ থেকে ১২.৭৯ বিলিয়ন ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক

রিজার্ভ থেকে ১২.৭৯ বিলিয়ন ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক

ডলার সংকটে ভুগতে থাকা বাংলাদেশের ব্যাংকগুলো আমদানি বিল মেটাতে হিমশিম খাচ্ছিল। তাই তাদের সহায়তায় সদ্য সমাপ্ত ২০২৩-২৪ অর্থবছরে ব্যাংকগুলোর কাছে রিজার্ভ থেকে ১২ দশমিক ৭৯ কোটি ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের এক সিনিয়র কর্মকর্তা জানান, বিনিময়ে ব্যাংকিং নিয়ন্ত্রক সংস্থা মার্কিন ডলারের সমপরিমাণ টাকা সংগ্রহ করেছে। যা ব্যাংকের তারল্য সংকটের একটি বড় কারণ।

মূলত ২০২২ অর্থবছরের পর থেকে কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ থেকে ব্যাংকগুলোতে ডলার বিক্রি করতে শুরু করে। ফলে দেশের রিজার্ভ বর্তমানে ঝুঁকিপূর্ণ পর্যায়ে নেমে এসেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, বাংলাদেশ ব্যাংক ২০২২ অর্থবছরে ৭ দশমিক ৬২ বিলিয়ন ডলার, ২০২৩ অর্থবছরে ১৩ দশমিক ৫৮ বিলিয়ন ডলার এবং ২০২৪ অর্থবছরে ১২ দশমিক ৭৯ বিলিয়ন ডলার দিয়েছে ব্যাংকগুলোকে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য মতে, আইএমএফের হিসাব পদ্ধতি (বিপিএম৬) অনুযায়ী এ বছরের ৩০ জুন পর্যন্ত মোট রিজার্ভ দাঁড়িয়েছে ২১ দশমিক ৮৩ বিলিয়ন ডলার এবং নিট আন্তর্জাতিক রিজার্ভ দাঁড়িয়েছে ১৬ দশমিক ০৩ বিলিয়ন ডলার।

তবে, বিপিএম৬ অনুযায়ী ২০২২ অর্থবছর শেষে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ৩৩ দশমিক ৩৮ বিলিয়ন ডলার।

এর আগে, ২০২২ সালের এপ্রিল থেকে আমদানি নিয়ন্ত্রণের উদ্যোগ নেয়া হয়। এতে আমদানি বিল পরিশোধ কমলেও কেন্দ্রীয় ব্যাংক এখনো ব্যাংকগুলোতে ডলার ঢালছে।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন