Logo
Logo
×

ফিচার

সানস্ক্রিন যেভাবে মাখলে ত্বক বেশি ভালো থাকবে

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ জুলাই ২০২৪, ০৮:২০ পিএম

সানস্ক্রিন যেভাবে মাখলে ত্বক বেশি ভালো থাকবে

সানস্ক্রিন যেভাবে মাখলে ত্বক বেশি ভালো থাকবে

গরমের দিনে রোদের তাপদাহ চলতে থাকে। এরমধ্যে ঘর থেকে সানস্ক্রিন ছাড়া বের হওয়ার কথাতো ভাবাই যায় না। শুধু সানস্ক্রিন না এ গরমে বাইরে বের হলে ব্যাগে পানির বোতল, ছাতা, রুমাল, সানগ্লাসটি রাখতেই হয়। তবে যে সানস্ক্রিন আমরা দিনের শুরুতে একবার ব্যবহার করছি তা কি সারাদিনের ত্বকের সুরক্ষায় যথেষ্ট?

ত্বকের চিকিৎসকেরা জানান, সানস্ক্রিন মাখার একটা বিশেষ পদ্ধতি আছে। সেই উপায়ে মাখলে বার বার সানস্ক্রিন লাগানোর ঝামেলা থাকবে না। এক বার মুখে, হাতে, গলায় মাখলেই সারা দিন থাকবে। 

শুধু যে গরমকালে সানস্ক্রিন মাখতে হয় তা তো নয়। রোদ, বৃষ্টি বা ঠান্ডার সময় হোক, রাস্তায় বেরোনোর আগে সানস্ক্রিন মাখতেই হয়। ত্বক চিকিৎসকেরা এমনই পরামর্শ দিয়ে থাকেন। কারণ সূর্যের ক্ষতিকারক অতিবেগনি রশ্মি থেকে ত্বককে সুরক্ষা দেয় সানস্ক্রিন। তা না হলে অল্প দিনেই মুখে কালচে দাগছোপ পড়তে বাধ্য। ত্বকের পেলবতাও নষ্ট হয়ে যাবে। কিন্তু এক বার সানস্ক্রিন মাখলে কিছু ক্ষণেই ঘামের জন্য তা উঠে যায়। বার বার মুখ মুছলে বা মুখে পনি দিলেও তাই হয়।

যেভাবে সানস্ক্রিন ব্যবহার করবেন

-‘ডবল লেয়ার’ পদ্ধতিতে সানস্ক্রিন মেখে দেখুন। ত্বক চিকিৎসকেরা জানান, এক বার নয়, পর পর দু’বার মাখতে হবে সানস্ক্রিন। প্রথম বার ভালো করে মুখে, গলায়, হাতে সানস্ক্রিন মেখে নিন। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। সানস্ক্রিন ত্বকে বসে গেলে আবারো মাখুন। এই ভাবে ত্বকের উপরে সানস্ক্রিনের দু’টি স্তর তৈরি হবে। এই দুই স্তর দীর্ঘ সময়ের জন্য ত্বককে সুরক্ষা দেবে।

- সানস্ক্রিনের ‘ডবল লেয়ার’ পদ্ধতির অনেক সুবিধা আছে। ত্বক চিকিৎসকেদের ব্যাখ্যা, সূর্যের অতিবেগনি রশ্মি সানস্ক্রিনের দুই স্তর ভেদ করে ত্বকের উপর প্রভাব ফেলতে পারবে না। তাই এই ভাবে যদি সানস্ক্রিন মাখা হয় তা হলে দীর্ঘ সময় রোদে থাকলেও মুখে চট করে দাগছোপ পড়বে না।

- অনেকে সানস্ক্রিন ব্যবহার করেন গরমে রোদে বের হওয়ার আগে। সানস্ক্রিন শুধু গরমের প্রসাধনী নয়। বাইরে তাই রোদ থাকুক কিংবা বৃষ্টি, অথবা কনকনে ঠাণ্ডা সানস্ক্রিন সব সময়েই মাখতে হবে।

- শুধু মুখে সানস্ক্রিন লাগালে চলবে না। গলা, কান, হাত ও পা, অর্থাৎ, শরীরের খোলা অংশে কিন্তু সানস্ক্রিন লাগানো জরুরি। তাই এই সব জায়গায় সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। রান্না করার সময়ে আগুনের তাপেও ত্বকের ক্ষতি হয়। ত্বক ভাল রাখতে বাড়িতেও সানস্ক্রিন লাগাতে পারেন।

- বাড়ি থেকে বের হওয়ার সময়ে সানস্ক্রিন লাগিয়ে নিলেই চলবে না! রোদে বেরোলেই ঘামের জন্য সানস্ক্রিন কিছু ক্ষণের মধ্যেই উঠে যায়। সারা দিনে দুই ঘণ্টা পর পর সানস্ক্রিন ব্যবহার করতে হবে। - বাইরে বের হলেই ব্যাগে সানস্ক্রিন রাখুন। এক বার সানস্ক্রিন লাগিয়ে বাড়ি থেকে বেরোনোর দু’ঘণ্টা পর ওয়েট টিস্যু দিয়ে মুখ পরিষ্কার করে নিয়ে আবার সানস্ক্রিন মাখতে হবে।

- সানস্ক্রিন মাখার সময়ে একটু বেশি পরিমাণেই ব্যবহার করুন। হাতে একটু সময় রেখে পুরোটা ত্বকের সঙ্গে মিশে যেতে দিন। প্রয়োজনে বাড়ি থেকে বের হওয়ার ৩০ মিনিট আগেই সানস্ক্রিন মেখে নিন। তা হলে তা ত্বকে ভাল ভাবে মিশে যাবে।

সানস্ক্রিন কেনার আগে কোন বিষয়ে খেয়াল রাখতে হবে

- এসপিএফ-এর মাত্রা যেন ৩০ অথবা তার থেকে বেশি থাকে।

- ফুল কভারেজ দেবে, ঘাম প্রতিরোধ করবে আর ওয়াটার রেজ়িস্ট্যান্ট হবে, এমন সানস্ক্রিন বাছাই করুন।

- সানস্ক্রিনটি ইউভিএ আর ইউভিবি, দু’টির বিরুদ্ধেই সুরক্ষা দিতে পারবে কি না, যাচাই করতে হবে।

- সানস্ক্রিনের অতিবেগুনি রশ্মির বিরুদ্ধে প্রোটেকশন গ্রেড অর্থাৎ, পিএ লেভেলের দিকে নজর দিতে হবে। পিএ লেভেল ৩ হলে ভালো।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন