Logo
Logo
×

জাতীয়

চীন-বাংলাদেশ সম্পর্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্য বেল্ট অ্যান্ড দ্য রোড ইনিশিয়েটিভ শীর্ষক গোলটেবিল অনুষ্ঠিত

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২৪, ১১:৫৩ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্য বেল্ট অ্যান্ড দ্য রোড ইনিশিয়েটিভ শীর্ষক গোলটেবিল অনুষ্ঠিত

চীন-বাংলাদেশ সম্পর্ক দ্য বেল্ট অ্যান্ড দ্য রোড ইনিশিয়েটিভ (বিআরআই) শীর্ষক গোলটেবিল বৈঠক। ছবি : সংগৃহীত

চীন-বাংলাদেশ সম্পর্ক দ্য বেল্ট অ্যান্ড দ্য রোড ইনিশিয়েটিভ (বিআরআই) শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। সোমবার (২০ মে) বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের আব্দুল্লাহ ফারুক কনফারেন্স হলে সেন্টার ফর ইস্ট এশিয়া ফাউন্ডেশন (সিয়াফ) বাংলাদেশের আয়োজনে বৈঠকের আয়োজন করা হয়। 

বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাবি ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ও অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল মঈন। এছাড়াও উপস্থিত ছিলেন সিয়াফের নির্বাহী পরিচালক নাসিম মাহমুদ। বৈঠকে সভাপতিত্ব করেন সিয়াফ চেয়ারম্যান অ্যাম্বাসেডর মাহবুব উজ জামান।

এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ-চায়না সিল্ক রোড ফাউন্ডেশনের চেয়্যারম্যান দয়াল কুমার বড়ুয়া, বাংলাদেশ-চায়না সিল্ক রোড ফাউন্ডেশনের ট্রেজারার মো. মিজানুর রহমান হাং, অধ্যাপক ড. রকীবুল হক, ব্যারিস্টার মাসুদুর রহমান, ড. ফাহমিদা মুস্তাফিজ, মাজেদুল হক এবং চীনা প্রতিনিধিবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল মঈন বলেন, অবকাঠামোগত ক্ষেত্রে চীন বাংলাদেশের একটি বড় উন্নয়ন সহযোগী। চীন সেতু, রাস্তা, রেলপথ, বিমানবন্দর, বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে বাংলাদেশ। এ উন্নয়ন অংশীদারিত্বের উদ্যোগ চীনকে বাংলাদেশে তার ভাবমূর্তি উজ্জ্বল করতে সাহায্য করেছে। বন্ধুত্ব, উন্নয়ন সহযোগিতা ও বাংলাদেশের সাথে কৌশলগত সম্পর্ক উন্নয়নের প্রশ্নে চীন সবসময়ই দৃঢ়প্রতিজ্ঞ। 

সিয়াফের নির্বাহী পরিচালক নাসিম মাহমুদ বলেন, বাংলাদেশ ও চীন সময়ের পরীক্ষিত বন্ধু ও কৌশলগত নির্ভরশীল সহযোগী অংশীদার।

সভাপতির বক্তব্যে সিয়াফ চেয়ারম্যান অ্যাম্বাসেডর মাহবুব উজ জামান বলেন, বিআরআই দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলির জন্য অনুকূল উন্নয়ন পরিবেশ তৈরি করেছে। এ উদ্যোগ অবকাঠামো উন্নয়ন, সরাসরি বিদেশি বিনিয়োগ আকৃষ্টকরণ, অর্থনৈতিক প্রবৃদ্ধি, আঞ্চলিক ও বৈদেশিক সম্পর্ক বহুমুখীকরণ এবং জনগণের সাথে জনগণের সাংস্কৃতিক সম্পর্ককে উৎসাহিত করেছে।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন