Logo
Logo
×

জাতীয়

শাহিনকে ফেরাতে আমেরিকার সঙ্গে চলবে কূটনৈতিক তৎপরতা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মে ২০২৪, ০৩:৪৫ পিএম

শাহিনকে ফেরাতে আমেরিকার সঙ্গে চলবে কূটনৈতিক তৎপরতা

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান জানিয়েছেন, আমেরিকার সঙ্গে বাংলাদেশের বন্দি বিনিময় চুক্তি নেই। কিন্তু সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যাকাণ্ডের মূল অভিযুক্ত আক্তারুজ্জামান শাহিনকে ফেরাতে কূটনৈতিকভাবে সর্বোচ্চ চেষ্টা করা হবে।
আজ বুধবার ডিএমপি সদরদপ্তরে আয়োজিত “ডাটাবেজ এন্ড এনালাইসিস অফ রোড ক্র‍্যাশ (ডিএআরসি) সফটওয়্যার” প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।
ডিএমপি কমিশনার বলেন, সংসদ সদস্যকে কি কারণে হত্যা করা হয়েছে অর্থাৎ হত্যার মোটিভ কি? এটি এখন পর্যন্ত বাংলাদেশ পুলিশ কিংবা ভারতীয় পুলিশ কেউই উদ্ধার করতে পারেনি। এটার যিনি ষড়যন্ত্রকারী,পরিকল্পনাকারী তিনি এখন দেশের বাইরে রয়েছেন তাকে গ্রেপ্তার করা যায়নি। তাই হত্যার কারণ এখনো কিছুই উদ্ধার করা যায়নি। তাকে গ্রেপ্তার করলেই কেবল এই হত্যার মোটিভ জানা যাবে।
যেহেতু মূল অভিযুক্ত শাহিন আমেরিকায় পলাতক, তাদের সঙ্গে তো বাংলাদেশের বন্দিবিনিময় চুক্তি নেই। এ ক্ষেত্রে শাহিনকে ফেরানোর ক্ষেত্রে কী ধরণের পদ্ধতি অবলম্বন করা হবে, জানতে চাইলে তিনি বলেন,এক্ষেত্রে পুলিশের পক্ষ থেকে যে-ধরনের প্রচেষ্টা করা দরকার সেটির সর্বোত্তম চেষ্টা করা হবে। যেহেতু তিনি আমাদের সংসদ সদস্য ছিলেন সুতরাং বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখা হবে। যদিও আমেরিকার সঙ্গে আমাদের সেই ধরণের চুক্তি নেই। তাই অন্য যেকোন মাধ্যম বা কূটনৈতিক চ্যানেলে সর্বোচ্চ চেষ্টা এবিষয়ে করা হবে।
এক্ষেত্রে ভারতের সঙ্গে বন্দিবিনিময় চুক্তিকে কাজে লাগানো হবে কী-না, জানতে চাইলে হাবিবুর রহমান বলেন, আপনারা জানেন এই ঘটনাটি বাংলাদেশের আইনে বিচার হতে পারে এবং ভারতে যেহেতু ঘটনা ঘটেছে সেখানেও বিচার হতে পারে। সুতরাং এটি আমাদের পারস্পারিক আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত হতে পারে।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন