Logo
Logo
×

জাতীয়

ট্রেনে ঈদযাত্রা শুরু হবে আজ থেকে

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২ জুন ২০২৪, ১১:৩৯ এএম

ট্রেনে ঈদযাত্রা শুরু হবে আজ থেকে

আজ বুধবার (১২ জুন) থেকে শুরু হবে ঈদযাত্রা। ছবি : সংগৃহীত

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আজ বুধবার (১২ জুন) থেকে শুরু হবে ঈদযাত্রা। এবারও ঈদে ট্রেনে বাড়ি ফেরা স্বস্তিদায়ক করতে নানা ধরনের পদক্ষেপ নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। টিকিটের ভোগান্তি এড়াতে শতভাগ টিকিট অনলাইনে বিক্রি করা হচ্ছে।

টিকিট কালোবাজারি এড়াতে নেওয়া হয়েছে কঠোর ব্যবস্থা। টিকিট ছাড়া কেউ যেন স্টেশনে প্রবেশ না করতে পারে সেজন্য এবারও দেওয়া হয়েছে বাঁশের বেড়া। এছাড়াও আজ থেকে বিভিন্ন রোডে চলবে ১০ জোড়া (২০টি) ঈদ স্পেশাল ট্রেন। এছাড়াও সিডিউল বিপর্যয় এড়াতে ঈদের আগের দিন পর্যন্ত ঢাকাগামী ট্রেন বিমানবন্দর স্টেশনে যাত্রাবিরতি করবে না। যুক্ত হবে না কোনো সেলুনকারও।

কমলাপুর রেলওয়ে স্টেশনে সরেজমিনে দেখা যায়, স্টেশনের প্ল্যাটফর্মে প্রবেশের পূর্বের বাঁশের বেড়া দেওয়া হয়েছে। বাঁশ দিয়ে মোট পাঁচটি প্রবেশর লাইন তৈরি করা হয়েছে৷ এসব লাইন দিয়েই যাত্রীদের সুশৃঙ্খলভাবে প্রবেশ করতে হবে। প্রবেশমুখে টিটিই টিকিট যাচাই করবেন। এছাড়া রেলওয়ে নিরাপত্তা বাহিনী, পুলিশ এবং র‌্যাব আলাদা কন্ট্রোল রুম স্থাপন করেছে৷ এছাড়া কমলাপুর রেলওয়ে স্টেশনের বিভিন্ন স্থানজুড়ে মোট ৯৪টি সিসি ক্যামেরা রয়েছে। এছাড়াও স্টেশনে ঢুকার প্রত্যেকটি পকেট গেইট বন্ধ করে দেওয়া হয়েছে। আবার কেউ যে ফুটওয়ভার ব্রিজের পিলার দিয়ে স্টেশনে প্রবেশ করতে না পরে সেজন্য কাঁটা তার দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। প্রতিবারই অনেক যাত্রী ঝুঁকি নিয়ে ফুটওভার ব্রিজ দিয়ে ট্রেনের ছাদে ওঠার চেষ্টা করে। কাটা তার দিয়ে ঘিরে দেওয়ায় এবার সেটা সম্ভব হবে না।

ঈদে ট্রেনের শিডিউল বিপর্যয় কাটাতে নতুন কর্মপরিকল্পনা নিয়েছে রেল কর্তৃপক্ষ। সিদ্ধান্ত অনুযায়ী ঈদযাত্রা শুরুর থেকে ঈদের আগের দিন পর্যন্ত ঢাকাগামী ট্রেন বিমানবন্দর স্টেশনে যাত্রাবিরতি করবে না। পাশাপাশি সুন্দরবন, মধুমতি, বেনাপোল এক্সপ্রেস, নকশিকাঁথা ও চন্দনা কমিউটার ট্রেন ঢাকা রেলওয়ে স্টেশনের শহরতলি প্লাটফর্ম থেকে যাত্রা শুরু করবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

নতুন কর্মপরিকল্পনা অনুযায়ী, ঈদযাত্রা শুরুর দিন  ১২ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত ১৬ জুন ঢাকাগামী পশ্চিমাঞ্চলের কোনো ট্রেনের ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রা বিরতি থাকবে না। অন্যদিকে টিকিটধারী যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে ঈদের আগে ১২ জুন থেকে জয়দেবপুর ও বিমানবন্দর স্টেশন থেকে ঢাকামুখী এবং ঢাকা স্টেশন থেকে বিমানবন্দর ও জয়দেবপুরগামী আন্তঃজোনাল আন্তঃনগর ট্রেনে কোনো টিকিট ইস্যু করা হবে না। ঈদ উপলক্ষে ঈদের ১০ দিন আগে এবং ঈদের পরে ১০ দিন পর্যন্ত ট্রেনে সেলুনকার সংযোজন করা হবে না।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন