Logo
Logo
×

জাতীয়

আগা সাদেক লেনে মিরনজিল্লা হরিজন কলোনিতে উচ্ছেদ স্থগিত থাকবে : আপিল বিভাগ

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১ জুলাই ২০২৪, ১২:৪৬ পিএম

আগা সাদেক লেনে মিরনজিল্লা হরিজন কলোনিতে উচ্ছেদ স্থগিত থাকবে : আপিল বিভাগ

মিরনজিল্লা হরিজন সিটি কলোনির বাসিন্দাদের উচ্ছেদ কার্যক্রম স্থগিত রাখার আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ছবি : সংগৃহীত

রাজধানীর পুরান ঢাকায় আগা সাদেক লেনে মিরনজিল্লা হরিজন সিটি কলোনির বাসিন্দাদের উচ্ছেদ কার্যক্রম পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত স্থগিত রাখার আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একইসঙ্গে সর্বোচ্চ আদালত আগামী দুই মাসের মধ্যে হাইকোর্ট বিভাগকে এ সংক্রান্ত রিট নিষ্পত্তি করতে বলেছেন। বৃহস্পতিবার (১১ জুলাই) সকালে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এই আদেশ দেন।

গত ১৩ জুন উচ্ছেদ কার্যক্রমের ওপর এক মাসের স্থিতাবস্থা জারি করে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের করা আবেদনের শুনানি নিয়ে আদালত এই সিদ্ধান্ত জানান। সুপ্রিম কোর্টের আদেশের ফলে সরকার মিরানজিল্লা হরিজন কলোনিতে উচ্ছেদ অভিযান পরিচালনা করতে পারবে না—বলেন রিট আবেদনকারীদের একজন ব্যারিস্টার মনোজ কুমার ভৌমিক। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সারা হোসেন ও ব্যারিস্টার অনিক আর হক। ডিএসসিসির পক্ষে শুনানি করেন আইনজীবী মুরাদ রেজা।

শুনানি শেষে ব্যারিস্টার সারা হোসেন গণমাধ্যমকে বলেন, 'হরিজনরা এখানে শতাব্দিজুড়ে বসবাস করছে। তারা পরিচ্ছন্নতাকর্মী হিসেবে থাকেন, আমাদের পুরো শহরটা উনারা পরিষ্কার রাখেন। উনাদের একমাত্র দাবি যেখানে আছেন সেখানে থাকতে পারবেন। এক মাস আগে এখানে ১৬টি ঘর ভাঙা হয়েছে যখন উচ্ছেদ অভিযান চলে। একটি বাণিজ্যিক বাজার তৈরি করার জন্য যখন সিটি করপোরেশন থেকে লোকজন আসে, তখন উনারা প্রতিবাদ করেছিলেন। আমরা দেখেছি, হাইকোর্টের স্থিতাবস্থা থাকা সত্ত্বেও আবার অভিযান চালানোর প্রচেষ্টা হয়েছে গতকাল। এগুলো কোর্টের কাছে তুলে ধরা হয়েছে এবং কোর্ট বলেছেন, স্থিতাবস্থা থাকবে, অভিযান করা যাবে না এবং হাইকোর্ট আগামী দুই মাসের মধ্যে বিষয়টি নিষ্পত্তি করবেন। 

উল্লেখ্য, ব্রিটিশ আমলে ভারত থেকে আসা হরিজন সম্প্রদায়ের লোকজন বহু বছর ধরে এই কলোনিতে বসবাস করে আসছেন। মিরনজিল্লার সুইপার কলোনিতে বর্তমানে প্রায় চার হাজার মানুষের বসবাস। এই কলোনির একটি অংশে আধুনিক কাঁচাবাজার নির্মাণ করতে চায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন