Logo
Logo
×

জাতীয়

সা‌বেক সেনাপ্রধান আ‌জিজ আহ‌মে‌দকে নি‌ষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২১ মে ২০২৪, ০২:১৯ পিএম

সা‌বেক সেনাপ্রধান আ‌জিজ আহ‌মে‌দকে নি‌ষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

ছবিঃ সা‌বেক সেনাপ্রধান জেনা‌রেল আ‌জিজ আহ‌মে‌দ

দুর্নী‌তিতে উল্লেখযোগ্য সম্পৃক্ততার কারণে বাংলা‌দে‌শের সা‌বেক সেনাপ্রধান জেনা‌রেল আ‌জিজ আহ‌মে‌দের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় সোমবার দুপু‌রে (বাংলা‌দেশ সময় গভীর রাত) দেশ‌টির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞার ঘোষণা দেওয়া হয়। এতে বলা হয়, জেনা‌রেল আ‌জিজ আহ‌মেদ ও তার প‌রিবা‌রের সদস‌্যরা যুক্তরা‌ষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।  

যুক্তরা‌ষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জা‌নি‌য়ে‌ছে, জেনা‌রেল আ‌জি‌জের কর্মকাণ্ড বাংলা‌দে‌শের গণতা‌ন্ত্রিক প্র‌তিষ্ঠা‌নকে বাধাগ্রস্ত ক‌রে‌ছে এবং সরকা‌রি প্র‌তিষ্ঠান ও কার্যপ্র‌ক্রিয়ার প্র‌তি মানু‌ষের বিশ্বাস ক্ষ‌তিগ্রস্ত ক‌রে‌ছে।

আ‌জিজ আহ‌মেদ উ‌ল্লেখ‌যোগ‌্য দুর্নী‌তি‌তে জ‌ড়িত থাকার পাশাপা‌শি তার ভাই‌য়ের অপরাধ চাপা দেওয়ার জন‌্য সরকা‌রি প্র‌ক্রিয়ায় হস্ত‌ক্ষেপ ক‌রে‌ছেন ব‌লেও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জা‌নি‌য়ে‌ছে। তারা আরও ব‌লে‌ছে, আ‌জিজ অন‌্যায‌্যভা‌বে তার ভাই‌কে সাম‌রিক চু‌ক্তি পাই‌য়ে দি‌তে জোরা‌লোভা‌বে কাজ ক‌রে‌ছেন। ব‌্যক্তি স্বা‌র্থের জন‌্য ঘুষ নি‌য়ে সরকা‌রি চাক‌রি‌তে নি‌য়োগ দি‌য়ে‌ছেন।

৭০৩১ (সি) ধারায় এই পাব‌লিক ডে‌জিগ‌নেশন করা হ‌য়ে‌ছে। এর ফ‌লে জেনা‌রেল আ‌জিজ আহ‌মেদ এবং তার প‌রিবা‌রের সদস‌্যরা যুক্তরা‌ষ্ট্রে প্র‌বেশ কর‌তে পার‌বেন না।

নতুন এই ঘোষণার বিষ‌য়ে বিবৃ‌তি‌তে মা‌র্কিন পররাষ্ট্র দপ্তর উ‌ল্লেখ ক‌রে‌ছে, এই পদ‌ক্ষে‌পের মধ‌্য দি‌য়ে বাংলা‌দে‌শে‌র গণতা‌ন্ত্রিক প্র‌তিষ্ঠান‌ ও আই‌নের শাসন শ‌ক্তিশালী করতে যুক্তরাষ্ট্র তার অঙ্গীকার পুনর্ব‌্যক্ত কর‌ছে।

প্রসঙ্গত: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দাপ্ত‌রিক ভাষায় নিষেধাজ্ঞার এ  ঘোষণা‌কে বলা হয়, পাব‌লিক ডে‌জিগ‌নেশন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের আর্কাইভে থাকা এক নিব‌ন্ধে পাবলিক ডেজিগনেশন সম্পর্কে বলা হয়েছে- বিভিন্ন আইনি কর্তৃপক্ষের অধীনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জনসমক্ষে এবং আনুষ্ঠানিকভাবে কোনো সন্ত্রাসী এবং সন্ত্রাসী সংগঠনকে শনাক্ত করতে পারেন। আর এই শনাক্তকরণ এবং তার বিজ্ঞপ্তি প্রকাশ করাকেই ডেজিগনেশন বলা হয়। এই ডেজিগনেশন বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের নাগরিক ও ব্যবসায়ী প্রতিষ্ঠান এবং যুক্তরাষ্ট্রের বসবাসকারী বা ব্যবসা করছেন এমন সবার ওপর বাধ্যবাধকতা আরোপ করে। 

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন