Logo
Logo
×

খেলা

টি-টোয়েন্টি বিশ্বকাপ

ইংল্যান্ডকে উড়িয়ে ফাইনালে ভারত

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০২:২৭ এএম

ইংল্যান্ডকে উড়িয়ে ফাইনালে ভারত

এবার ইংলিশদের বিদায় করে ফাইনালের টিকিট কাটলো ভারত। ছবি : সংগৃহীত

গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে হেরে বিদায় নিয়েছিল ভারত। বছর দুয়েক পর সেই হারের ক্ষতে প্রলেপ দিলো রোহিত শর্মার দল। এবার ইংলিশদের বিদায় করে ফাইনালের টিকিট কাটলো ভারত। মেগা ফাইনালে তাদের জন্য অপেক্ষা করছে দক্ষিণ আফ্রিকা।

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭১ রান তুলে ভারত। দলের হয়ে সর্বোচ্চ ৫৭ রান করেছেন রোহিত। জবাবে খেলতে নেমে ১৬ ওভার ৪ বলে ১০৩ রানে অলআউট হয় ইংল্যান্ড।

১৭২ রানের লক্ষ্য তাড়ায় শুরুটা ভালোই করেছিল ইংল্যান্ড। বিশেষ করে জস বাটলার আক্রমণাত্মক শুরু করেছিলেন। তবে ইনিংস বড় করতে পারেননি এই ওপেনার। ২৩ রান করে বাটলার ফিরলে ভাঙে ২৬ রানের উদ্বধনী জুটি। আর তাতে পথ হারায় ইংলিশরাও।

এরপর ফিল সল্ট, মঈন আলি, স্যাম কারান ও জনি বেয়ারস্ট্রো দ্রুত সাজঘরে ফেরেন। তাদের কেউই দুই অঙ্ক ছুঁতে পারেননি। তাতে দলীয় অর্ধশতকের আগেই ৫ উইকেট হারায় ইংল্যান্ড। 

এরপর হ্যারি ব্রুক ও লিয়াম লিভিংস্টোন জুটি গড়ার চেষ্টা করেন। তবে ২৫ রান করে ব্রুক ফিরলে ম্যাচ থেকে অনেকটাই ছিটকে যায় ইংলিশরা। একমাত্র ভরসা হয়ে থাকা লিভিংস্টোন রান আউটে কাঁটা পড়লে আর ফেরা হয়নি ইংলিশদের।

শেষদিকে জোফরা আর্চারের ১৫ বলে ২১ রানের ইনিংস কেবলই হারের ব্যবধান কমিয়েছে। শেষ পর্যন্ত ১০৩ রানে অলআউট হয়েছে তারা। তাতে ৬৮ রানের জয় পেয়েছে ভারত।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই বিরাট কোহলিকে হারায় ভারত। আসর জুড়ে অফফর্মে থাকা এই টপ অর্ডার ব্যাটার নক আউট পর্বে এসেও সুবিধা করতে পারলেন না। ইনিংসের তৃতীয় ওভারে টপলিকে ব্যাকফুটে খেলতে গিয়ে বোল্ড হয়েছেন তিনি। তার ব্যাট থেকে এসেছে ৯ বলে ৯ রান।

তিনে নেমে কোহলির পথে হেটেছেন ঋষভ পান্তও। ৬ বল খেলে ৪ রানে ফিরেছেন এই উইকেটকিপার ব্যাটার। তাতে শুরুর পাওয়ার প্লেতে ৪৬ রান তুললেও টপ অর্ডারের দুই ব্যাটারকে হারায় ভারত।

দ্রুত দুই উইকেট হারালেও ভারতকে বিপদে পড়তে দেননি রোহিত। সূর্যকুমারকে সাথে নিয়ে পাল্টা আক্রমণ করেন তিনি। ৩৬ বলে টুর্নামেন্টে টানা দ্বিতীয় ফিফটির দেখা পান রোহিত। অর্ধশতক করার পর অবশ্য বেশিক্ষণ টিকতে পারেননি তিনি। আদিল রশিদের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন তিনি।

ফিফটি করার সুযোগ ছিল সূর্যকুমারের সামনেও। কিন্তু অর্ধশতক করতে পারেননি তিনি। ৩৬ বলে ৪ বাউন্ডারি ও ২ ছক্কায় ৪৭ রান করে প্যাভিলিয়নে ফিরেছেন সূর্যকুমার। তাকে ফিরিয়েছেন জোফরা আর্চার।

এরপর ভারতকে বড় ধাক্কাটা দেন ক্রিস জর্ডান। পরপর দুই বলে হার্দিক পান্ডিয়া ও শিভাম দুবেকে প্যাভিলিয়নে ফেরান ইংলিশ এ পেসার। শেষদিকে ৯ বলে ১৭ রান করে অপরাজিত ছিলেন রবীন্দ্র জাদেজা।

ইংল্যান্ডের হয়ে ৩ ওভারে ৩৭ রান দিয়ে ৩ উইকেট শিকার করেছেন ক্রিস জর্ডান। 

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন