Logo
Logo
×

খেলা

শীর্ষে ব্রাজিলিয়ানরা, আর্জেন্টাইনরা কোথায়!

Icon

অনলাইন

প্রকাশ: ২০ মে ২০২৪, ০১:৫৩ পিএম

শীর্ষে ব্রাজিলিয়ানরা, আর্জেন্টাইনরা কোথায়!

বিশ্বব্যাপি ফুটবল খেলার যেনো একটি আলাদা উন্মাদনা রয়েছে। বিশ্বকাপ হোক বা লিগ খেলা দেশ, ধর্ম, বর্ণ, ভাষার ভেদাভেদ ভুলে সবাই মেতে উঠে ফুটবল আনন্দে।

বিশ্বব্যাপী ছড়িয়ে ছিটিয়ে থাকা লিগগুলো এক বিন্দুতে আনে ফুটবলারদের। তার মধ্যে কিছু দেশের ফুটবলাররা দাপট দেখায় আবার কোনো কোনো দেশ রয়েছে তলানিতে। সম্প্রতি এ নিয়ে একটি পরিসংখ্যান প্রতিবেদন প্রকাশ করেছে সুইজারল্যান্ডভিক্তিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ (সিআইইএস)।

খেলাধুলার পরিসংখ্যানভিত্তিক স্বাধীন গবেষণা প্রতিষ্ঠানটির প্রতিবেদনে উঠে এসেছে ফুটবলার তৈরি এবং রপ্তানিতে এগিয়ে রয়েছে কারা! সেই তালিকা অনুযায়ী সবচেয়ে এগিয়ে আছে ব্রাজিল। তার পরেই রয়েছে ফ্রান্স। এখন প্রশ্ন হচ্ছে কোপা আমেরিকা ও বিশ্বকাপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনার অবস্থান কত নম্বরে?

ইউরোপ (৮৩টি) ও অন্যান্য মহাদেশের (৫২টি), সব মিলিয়ে ১৩৫ লিগের ২ হাজার ২০৯ ক্লাবের ফুটবলারদের ওপর অনুসন্ধান চালিয়েছে সিআইইএস। ৬২ হাজার ৯৫৫ ফুটবলারের ওপর চালানো অনুসন্ধানে সংস্থাটি প্রবাসী ফুটবলার পেয়েছেন ১৫ হাজার ৩১০ জন। এ নিয়ে এই তালিকা প্রস্তুত করেছে সিআইইএস।

সংস্থাটি তাদের গবেষণায় প্রবাসী ফুটবল বলতে বুঝিয়ে এক দেশে বেড়ে ওঠার পর অন্য দেশে দিয়ে খেলাকে। মূলত চার বছরে (২০২০-২৪) ফুটবলার রপ্তানির হিসাবটি তুলে ধরা হয়েছে।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন