Logo
Logo
×

খেলা

টাইব্রেকারে ব্রাজিলকে বিদায় করে সেমিতে উরুগুয়ে

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৯:২০ এএম

টাইব্রেকারে ব্রাজিলকে বিদায় করে সেমিতে উরুগুয়ে

টাইব্রেকারে ব্রাজিলকে বিদায় করে সেমিতে উরুগুয়ে

কোপা আমেরিকার শেষ কোয়ার্টার ফাইনালের উরুগুয়ে-ব্রাজিলের লড়াই নির্ধারিত সময় গোলশূন্য ড্র হয়ে ম্যাচ সরাসরি গড়ায় টাইব্রেকারে। সেখানে ৪-২ গোলে ব্রাজিলকে বিদায় করে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে উরুগুয়ে। দ্বিতীয় সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ কলম্বিয়া।

প্রথমার্ধে উত্তেজনা ছড়ালেও গোল পেতে ব্যর্থ ছিল ব্রাজিল-উরুগুয়ে। সেই উত্তেজনা ক্রমশ বেড়ে যায় পরের অর্ধে। এক পর্যায়ে কড়া ট্যাকল করে লাল কার্ড দেখেন উরুগুয়ে মিডফিল্ডার নাহিতাস নান্দেজ। কিন্তু দশজনের দলের বিপক্ষেও সুযোগটা নিতে পারেন দরিভাল জুনিয়রের শিষ্যরা। দ্বিতীয়ার্ধে তারা বড় কোনো সুযোগই তৈরি করতে পারেনি। অন্যদিকে, উরুগুয়েও আক্রমণ সামলাতে গিয়ে হিমশিম খেয়েছে। কোনো পক্ষই গোল না পাওয়ায় ম্যাচের ফল নিষ্পত্তি হয় টাইব্রেকারে।

প্রথমার্ধের গোলশূন্য অবস্থা কাটাতে দ্বিতীয়ার্ধের শুরু থেকে আক্রমণে ওঠে মার্সেলো বিয়েলসার উরুগুয়ে। এর ভেতর নুনিয়েজ-ফ্রেডরিক ভালভার্দেরা বেশ কয়েকটি শট নিয়েই গোলবারের অনেক ওপর দিয়ে মেরে বসেন। ব্রাজিল সেভাবে গোলের সুযোগ তৈরি করতে পারছিল না।

৭৪ মিনিটে রদ্রিগোকে কড়া ট্যাকল করে প্রথমে হলুদ কার্ড দেখেন উরুগুইয়ান মিডফিল্ডার নাহিতাস নান্দেজ। পরে ভিএআর দেখে রেফারি তাকে লাল কার্ড দেখান। ফলে অনেকটা সময় বাকি থাকতেই ১০ জনের দলের পরিণত হয় উরুগুয়ে। তবুও সুযোগ তৈরি করেও, ঠিক গোলের কাছাকাছিও যেতে পারছিল না ব্রাজিল। পরে কোচ দরিভাল জুনিয়র তিনজনকে বদলি নামান। তুলে নেন রাফিনহা-পাকেতা ও গোমেজকে। পরিবর্তে স্যাভিও, আন্দ্রেস পেরেইরা ও ডগলাস লুইজ নামায় সেলেসাওদের খেলায় গতি বাড়ে।

অন্যদিকে, সেভাবে সুযোগ কাজে লাগাতে না পারায় ৭৮ মিনিটে তুলে নেওয়ার উরুগুয়ে তারকা ডারউইন নুনিয়েজকেও। তবে ১০ জন নিয়ে আক্রমণ সামাল দিতে তাদের হিমশিম খেতে হয়। দ্বিতীয়ার্ধে ব্রাজিল বল পজেশনে এগিয়েও থাকলেও, বড় সুযোগ তৈরি করতে পারছিল না। ডি-বক্স পর্যন্ত গিয়েই বল হারাচ্ছিলেন রদ্রিগো, এন্ড্রিকরা। ৮৫ মিনিটে ২০ গজ দূর থেকে শট নেন এন্ড্রিক, অতটা জোর না থাকায় উরুগুয়ে গোলরক্ষক সহজেই সেটি নিয়ন্ত্রণে নেন।

পরে ব্রাজিল রদ্রিগো, ব্রুনো গুইমারেসকে তুলে মার্টিনেল্লি ও এভানিলসনকে নামায়। তবে কোনো কিছুতেই কাঙ্ক্ষিত গোলটি আসছিল না। ফলে নির্ধারিত সময়ে গোলশূন্য সমতা থাকার ম্যাচ গড়িয়েছে টাইব্রেকারে।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন