Logo
Logo
×

খেলা

গৌতম গম্ভীরই হচ্ছেন ভারতের নতুন কোচ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ জুলাই ২০২৪, ১২:১৯ এএম

গৌতম গম্ভীরই হচ্ছেন ভারতের নতুন কোচ

ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীর। ছবি : সংগৃহীত

ভারতের প্রধান কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের স্থলাভিষিক্ত হবেন গৌতম গম্ভীর। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’-এ করা পোস্টে গম্ভীরকে নতুন প্রধান কোচ হিসেবে নিয়োগের সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

গত ২৯ জুন বার্বাডোজে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের সঙ্গে সঙ্গে ভারতের প্রধান কোচ হিসেবে দ্রাবিড়ের মেয়াদও শেষ হয়। তবে দ্রাবিড়ের বিকল্প খোঁজার কাজটি টি-টোয়েন্টি বিশ্বকাপেই শুরু করেছিল বিসিসিআই। ভারতের কোচ হতে চেয়ে গম্ভীরের সঙ্গে আবেদন করেছিলেন ডব্লু ভি রমণও। যদিও ভারতীয় সংবাদমাধ্যমে বেশ আগে থেকেই গুঞ্জন চলছিল, ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপজয়ী সাবেক ওপেনার গম্ভীরই হবেন ভারতের নতুন প্রধান কোচ।

বিসিসিআই এর আগে জানিয়েছিল, নতুন প্রধান কোচ চলতি জুলাই থেকে সাড়ে তিন বছরের জন্য জাতীয় দলের দায়িত্ব নিয়ে ২০২৭ সালের ডিসেম্বরে মেয়াদ পূর্ণ করবেন। তিন সংস্করণেই তিনি প্রধান কোচের দায়িত্ব পালন করবেন। ২৭ মে পর্যন্ত আবেদনের শেষ দিন নির্ধারণ করে বিসিসিআই প্রধান কোচের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল। সর্বশেষ আইপিএলে গম্ভীরের সঙ্গে এ নিয়ে বিসিসিআইয়ের আলোচনা হয়। গম্ভীর তখন কলকাতা নাইট রাইডার্সের মেন্টরের দায়িত্বে ছিলেন।

২০২৩ সালের নভেম্বরে কলকাতায় যোগদানের আগে ২০২২ আইপিএলে লক্ষ্মৌ সুপারজায়ান্টসের মেন্টরে দায়িত্বে ছিলেন গম্ভীর। অবসর নেওয়ার পর এটুকুই তাঁর কোচিং অভিজ্ঞতা। ভারতের হয়ে ৫৮ টেস্ট, ১৪৭ ওয়ানডে ও ৩৭ টি-টোয়েন্টি খেলা গম্ভীর ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। দুটি ফাইনালেই ভারতের ইনিংসে সর্বোচ্চ রান করেন। সাবেক বাঁহাতি এই ওপেনার কলকাতার অধিনায়ক হিসেবে ২০১২ ও ২০১৪ আইপিএলও জিতেছেন।

আবুধাবিতে গত ১ জুন গম্ভীর ভারতের কোচ হওয়ার ইচ্ছাও প্রকাশ করেছিলেন সংবাদমাধ্যমে, ‘আমি ভারতের কোচ হতে চাই। এর চেয়ে সম্মানের কিছু হয় না। জাতীয় দলের কোচিং করানোর চেয়ে বেশি সম্মানের আর কিছু নেই।’

৪২ বছর বয়সী গম্ভীরের এই ইচ্ছা অবশেষে পূরণ হলো। বিসিসিআই সচিব জয় শাহ এক্সে করা পোস্টে লিখেছেন, ‘অনেক আনন্দ নিয়ে ভারত ক্রিকেট দলের নতুন প্রধান কোচ হিসেবে গৌতম গম্ভীরকে আমি স্বাগত জানাই। আধুনিক ক্রিকেট খুব দ্রুত পাল্টাচ্ছে এবং গৌতম খুব কাছ থেকে এই পরিবর্তন দেখেছে। ক্যারিয়ারে বিভিন্ন ভূমিকায় সে ভালো করেছে। ভারতের ক্রিকেটকে সামনে এগিয়ে নিতে গৌতমই যে আদর্শ ব্যক্তি, সে বিষয়ে আমি আত্মবিশ্বাসী।’

ভারতের প্রধান কোচ পদে দ্রাবিড়ের স্থলাভিষিক্ত হতে সাবেক ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ বিসিসিআইয়ের কাছে অনাগ্রহ প্রকাশের পর আলোচনায় উঠে আসেন গম্ভীর। লক্ষ্মণ এখন ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির পরিচালক। এর পাশাপাশি ভারতের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে জিম্বাবুয়ের বিপক্ষে চলতি পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজেও দায়িত্ব পালন করছেন।

২০২১ সালের নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর রবি শাস্ত্রীর কাছ থেকে ভারতের প্রধান কোচের দায়িত্ব পান দ্রাবিড়। তখন এই পদে দ্রাবিড়ের মেয়াদ ছিল ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত। এরপর দ্রাবিড় চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত মেয়াদ বাড়াতে রাজি হন। শেষ পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেই থামলেন দ্রাবিড়।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন