Logo
Logo
×

আন্তর্জাতিক

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ভোটগ্রহণ শুরু

Icon

প্রকাশ: ২৫ মে ২০২৪, ১২:৪৬ পিএম

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ভোটগ্রহণ শুরু

ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ভোটগ্রহণ শুরু। ছবি : সংগৃহীত

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ভোটগ্রহণ শুরু হয়েছে। শনিবার (২৫ মে) সকাল ৭টা থেকে দেশের আটটি রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলের ৫৮টি কেন্দ্রে এ ভোটগ্রহণ শুরু হয়।

এ দফায় ৮৮৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। এরমধ্যে রয়েছেন পোড়খাওয়া রাজনীতিবিদ থেকে শুরু করে একাধিক সেলিব্রেটি প্রার্থীরাও। ষষ্ঠ দফায় সবচেয়ে ধনী প্রার্থী হলেন বিজেপির নবীন জিন্দাল। শিল্পপতি নবীন জিন্দালের সম্পত্তির পরিমাণ ১ হাজার ২৪১ কোটি রুপি। তিনি এবার বিজেপির টিকিটে কুরুক্ষেত্র থেকে লড়ছেন।

বিজেপি প্রার্থী কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধী (সুলতানপুর), বিজেপি প্রার্থী বাঁশুরী স্বরাজ (নিউ দিল্লি), বিজেপি প্রার্থী ভোজপুরি অভিনেতা, গায়ক মনোজ তিওয়ারি (নর্থ-ইস্ট দিল্লি), কংগ্রেস প্রার্থী কানাইয়া কুমার (নর্থ-ইস্ট দিল্লী), তৃণমূল প্রার্থী দীপক অধিকারী, দেব (ঘাটাল), বিজেপি প্রার্থী কলকাতা হাইকোর্টের সাবেক বিচারপতি অভিজিৎ গাঙ্গুলী (তমলুক), বিজেপি প্রার্থী কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী ডা. সুভাষ সরকার (বাঁকুড়া), জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিপল ডেমোক্রেটিক ফ্রন্ট প্রধান মেহেবুবা মুফতি (অনন্তনাগ-রাজৌরি), বিজেপি প্রার্থী হরিয়ানা সাবেক মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার (কারনাল), সম্প্রতি কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দেওয়া বিশিষ্ট শিল্পপতি নবীন জিন্দাল (কুরুক্ষেত্র), কংগ্রেস নেতা ও টলিউড অভিনেতা রাজবাব্বর (গুরগাঁও), বিজেপি নেতা ও কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (সম্বলপুর) এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ষষ্ঠ দফায় মোট ভোটারের সংখ্যা ১১ কোটি ১৩ লাখ। এরমধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৫.৮৪ কোটি, নারী ভোটার ৫.২৯ কোটি, তৃতীয় লিঙ্গের ভোটার আছে ৫১২০ জন। এদফায় পশ্চিমবঙ্গের ৮ আসনে ভোট নেওয়া হচ্ছে। এগুলো- হলো তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও বিষ্ণুপুর। এরমধ্যে তমলুক, কাঁথি এবং ঘাটাল-এই তিনটি আসন রয়েছে তৃণমূলের, বাকিগুলো বিজেপির দখলে। 

এদিকে এক এক্স (সাবেক টুইটার) বার্তায় দেশবাসীকে ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি লিখেছেন, প্রতিটি ভোট গুরুত্বপূর্ণ। গণতন্ত্র বিকশিত হয় যখন জনগণ নির্বাচনী প্রক্রিয়ায় সক্রিয়ভাবে যুক্ত হয়।

প্রসঙ্গত, ভারতের লোকসভা নির্বাচনে ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে ইতিমধ্যেই প্রথম পাঁচটি দফায় ৪২৮ আসনে ভোট নেয়া হয়েছে। সাত দফার ভোটে সপ্তম ও শেষ দফার ভোট আগামী ১ জুন। গণনা আগামী ৪ জুন।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন