Logo
Logo
×

আন্তর্জাতিক

দক্ষিণ কোরিয়ায় ৬০০ ময়লাভর্তি বেলুন পাঠাল উত্তর কোরিয়া

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০২ জুন ২০২৪, ০৭:৪৫ পিএম

দক্ষিণ কোরিয়ায় ৬০০ ময়লাভর্তি বেলুন পাঠাল উত্তর কোরিয়া

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে এক রাতেই ময়লাভর্তি ৬০০টি গ্যাস বেলুন পাঠিয়েছে উত্তর কোরিয়া

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে এক রাতেই ময়লাভর্তি ৬০০টি গ্যাস বেলুন পাঠিয়েছে উত্তর কোরিয়া। দেশটির সেনাবাহিনী রবিবার (২ জুন) এই তথ্য জানিয়ে বলেন, শনিবার রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন স্থানে আবর্জনাবহনকারী বেলুনগুলো নেমে আসে। রয়টার্স লিখেছে, সিগারেটের ফেলে দেয়া টুকরো, কাপড়, বাতিল কাগজ এবং প্লাস্টিকের আবর্জনা ছিলো সেসব বেলুনে।

দক্ষিণ কোরিয়া হুঁশিয়ারি দিয়েছিলো এ ধরনের কর্মকাণ্ডের কড়া জবাব দেবে তারা। তা সত্ত্বেও বেলুনে করে দক্ষিণের রাজধানীতে ময়লা পাঠিয়েছে উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) জানিয়েছে, তারা প্রায় ৬০০টি বেলুন সীমান্ত এলাকায় উড়তে দেখেছে। যেগুলো পরবর্তীতে শনিবার রাত ৮টা থেকে রাজধানী সিউল এবং পাশের জিওঙ্গি প্রদেশে পড়েছে।

এর আগে গত মঙ্গলবার ও বুধবার উত্তর কোরিয়া এমন ২৬০টি বেলুন পাঠিয়েছিলো। সেগুলোতে মলসহ বিভিন্ন ময়লা ছিলো।

দক্ষিণ কোরিয়ার বিভিন্ন অধিকারকর্মীরা বেলুনে করে উত্তর কোরিয়ায় সরকার বিরোধী লিফলেট, গান, নিষিদ্ধ খাবার এবং নগদ অর্থ পাঠান। উত্তর কোরিয়া হুমকি দিয়ে বলেছিলো, যদি অধিকারকর্মীরা এসব বন্ধ না করে তাহলে পাল্টা ব্যবস্থা নেয়া হবে। আর পাল্টা ব্যবস্থা হিসেবে তারা দক্ষিণে পাঠিয়েছে ময়লাভর্তি বেলুন।

এসব বেলুন স্পর্শ না করতে সাধারণ মানুষকে সতর্ক করেছে দক্ষিণের সেনাবাহিনী। এছাড়া এমন বেলুন দেখতে পেলে সেনাবাহিনী বা পুলিশকে অবহিত করতে বলা হয়েছে। কারণ এগুলোর ভেতর ঝুকিপূর্ণ বস্তুও থাকতে পারে।

সিউলের স্থানীয় সরকার জানিয়েছে, এই পরিস্থিতি মোকাবেলায় তারা একটি সার্বক্ষণিক জরুরি কেন্দ্র পরিচালনা করবে।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন