Logo
Logo
×

আন্তর্জাতিক

কংগ্রেসের ফিনিক্স পাখি হওয়ার গল্প

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ১১:৫১ এএম

কংগ্রেসের ফিনিক্স পাখি হওয়ার গল্প

২০২৪ সালের লোকসভা নির্বাচনে ৯৯ আসনে জয়ী কংগ্রেস। ছবি : সংগৃহীত

দিনভর ভোট গণনা শেষে ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে জয়ী হয়েছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। কিন্তু সবার নজরে কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী ইন্ডিয়া জোটের ফলাফল। বিশেষ করে নজর কেড়েছে কংগ্রেসের ফলাফল।

ভারতের এক সময়ের সবচেয়ে বড় এই দলটি প্রায় নিশ্চিহ্ন হতে বসেছিল, তারাই আবার ফিনিক্স পাখির মতো উঠে দাঁড়িয়েছে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে ৯৯ আসনে জয়ী কংগ্রেস। শেষবার কংগ্রেস আসনের নিরিখে তিন সংখ্যা পার করেছিল ২০০৯ সালে।

সেই বছর ২০৬ আসনে জয়ী হয়েছিল কংগ্রেস। দ্বিতীয়বারের জন্য সরকার গঠন করেছিলেন মনমোহন সিং।

এরপর বিগত দুটি লোকসভা নির্বাচনেই বিজেপি যেখানে দারুণ ফল করেছিল, সেখানেই ক্রমাগত অবনতি হয়েছিল কংগ্রেসের। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে মাত্র ৪৪টি আসন পেয়েছিল কংগ্রেস, আর ২০১৯ সালের নির্বাচনে ৫২টি আসন পেয়েছিল দলটি।

সে বছর কংগ্রেসের কাছে আরও বড় ধাক্কা ছিল নিজেদের ঘাঁটি বলে পরিচিত আমেঠী আসন হারানো। ওই আসনে সেসময় স্মৃতি ইরানির কাছে হেরে যান রাহুল গান্ধী।


কংগ্রেসের পতন

২০১৪ সাল থেকে কংগ্রেসের যে পতন হয়েছিল, তার প্রধান কেন্দ্রই ছিল হিন্দিবলয়। গুজরাট থেকে রাজস্থান, বিহার থেকে ঝাড়খণ্ড, মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ- সর্বত্র মোদির পক্ষে জনজোয়ার বয়ে গিয়েছিল সেসময়।

৫৪৩ আসনের মধ্যে ৩৩৬টি আসনেই জয়ী হয়েছিল বিজেপির নেতৃত্বাধীন এনডিএ। বিজেপি একাই পেয়েছিল ২৮২ আসন। উত্তর প্রদেশে মাত্র দুটি আসনেই জিতেছিল কংগ্রেস। আর সেটি আমেঠী ও রায়বরেলী।

২০১৯ সালে বিজেপির জয়ের পথ আরও মসৃণ হয়। বিজেপি একাই পেয়েছিল ৩০৩ আসন। জোটসঙ্গীদের নিয়ে ৩৫৩ আসনে জয়ী হয়ে কেন্দ্রে আবারও ক্ষমতায় ফেরে এনডিএ জোট। সেখানেই কংগ্রেস আরও ধাক্কা খায়। আমেঠীতে রাহুলের পরাজয় সেই কাটা ঘায়ে আরও নুনের ছিটে হয়ে ছিল।


কীভাবে ঘুরে দাঁড়াল কংগ্রেস?

যে হিন্দি বলয় থেকে ভোট হারিয়েছিল কংগ্রেস, ২০২৪ সালের নির্বাচনে সেখানেই আবার ধীরে ধীরে উত্থান হয়েছে কংগ্রেসের। পাশাপাশি দক্ষিণ ভারতে কংগ্রেসের গ্রহণযোগ্যতা বেড়েছে। তেলঙ্গানা ও কর্নাটকে শাসক দল হওয়ার সুবিধাও কিছুটা হলেও পেয়েছে কংগ্রেস।

যদিও সেখানে আসন সংখ্যার হারে এগিয়ে বিজেপিই। বিহারে যেখানে ৩টি আসনে জয়ী হয়েছে কংগ্রেস, সেখানেই কেরালায় ১৪টি আসনে জয়ী হয়েছে দলটি। মোদির নিজের রাজ্য গুজরাটেও একটি আসন ছিনিয়ে নিতে পেরেছে কংগ্রেস।

এছাড়া পাঞ্জাবেও তুলনামূলকভাবে ভালো ফল করেছে কংগ্রেস। রাজ্যটির শাসক দল আম আদমি পার্টি যেখানে ৩টি আসন পেয়েছে, সেখানেই কংগ্রেস জয়ী হয়েছে ৭টি আসনে।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন