Logo
Logo
×

আন্তর্জাতিক

সৌদি আরবে জিলহজের মাসের চাঁদ দেখা গেছে, ঈদুল আজহা ১৬ জুন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ১০:৫৯ পিএম

সৌদি আরবে জিলহজের মাসের চাঁদ দেখা গেছে, ঈদুল আজহা ১৬ জুন

সৌদি আরবে দেখা গেছে ১৪৪৫ সনের জিলহজের মাসের চাঁদ। ছবি : সংগৃহীত

সৌদি আরবে দেখা গেছে ১৪৪৫ সনের জিলহজের মাসের চাঁদ। বৃহস্পতিবার (৬ জুন) চাঁদ দেখা যাওয়ার ঘোষণা দিয়েছে সৌদির সুপ্রিম কোর্ট। তবে সৌদিতে চাঁদ দেখা গেছে নাকি দেখা যায়নি সেটা নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছিল। গালফ নিউজসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, চাঁদ দেখা যায়নি। তারা ১৭ জুন সৌদিতে ঈদুল আজহা উদযাপনের কথা জানায়।

তবে কিছুক্ষণ পর দুই পবিত্র মসজিদভিত্তিক ওয়েবসাইট ‘ইনসাইড দ্য হারামাইন’ জানায়, আল হারিকে একজন চাঁদ দেখার দাবি করেছেন। এর কিছুক্ষণ পর গালফ নিউজ জানায়, সুপ্রিম কোর্ট জানিয়েছে, সৌদিতে চাঁদ দেখা গেছে। সেই অনুযায়ী সুপ্রিম কোর্ট আগামী ১৬ জুন পবিত্র ঈদুল আজহার প্রথম দিন এবং ১৫ জুন আরাফাত দিবস হওয়ার ঘোষণা দেয়।

চাঁদ দেখা সাপেক্ষে ইসলামের ১২ মাসের সূচনা হয়। জিলহজ মাসের চাঁদ দেখার মাধ্যমে হজ ও পবিত্র ঈদুল আজহার দিন নির্ধারণ করা হয়। সেই অনুযায়ী, ঈদুল আজহার প্রথম দিন জিলহজ মাসের ১০ম দিনে পড়ে। আর পবিত্র আরাফাহ দিবস পালন করা হয় জিলহজ মাসের নবম দিনে।

আজ থেকে প্রায় ১৫ শ’ বছর আগে সৌদি আরবে উত্থান ঘটেছিল ইসলাম ধর্মের, বর্তমানে যা বিশ্বের প্রধান ধর্মগুলোর একটি। পবিত্র ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের অন্যতম একটি হজ। প্রত্যেক বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ সামর্থ্যবান মুসলিম সৌদি আরবের মক্কায় হজ পালন করতে যান।

পবিত্র ঈদুল আজহায় আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় বিশ্বের সামর্থ্যবান মুসলিমরা গরু, ছাগল, ভেড়া, দুম্বা, উট প্রভৃতি কোরবানি করেন। আরাফাহর দিনে হজযাত্রীরা আরাফাহ ময়দানে প্রার্থনা করার জন্য একত্রিত হন; যেখানে ইসলাম ধর্মের শেষ নবী হজরত মুহাম্মদ (সা.) তার চূড়ান্ত খুতবা দিয়েছিলেন। সারা বিশ্বের মুসলমানরা এই দিনে রোজাও রাখেন।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন