Logo
Logo
×

আন্তর্জাতিক

ধ্রুব রাঠি ফ্যাক্টর

মোদি ম্যাজিকে যেভাবে ধস নামালেন আলোচিত ইউটিউবার ধ্রুব রাঠি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ জুন ২০২৪, ১১:২৫ এএম

মোদি ম্যাজিকে যেভাবে ধস নামালেন আলোচিত ইউটিউবার ধ্রুব রাঠি

বিজেপি থেকে লাইমলাইট চুরি করে এবং কংগ্রেস-নেতৃত্বাধীন ভারতের প্রভাবকে বাড়িয়ে দিয়ে স্ক্রিপ্টটি উল্টে দিয়েছেন ধ্রুব রাঠি। ছবি : সংগৃহীত

অতীতের নির্বাচনে বিজেপি সোশ্যাল মিডিয়ায় আধিপত্য বিস্তার করেছিল। কিন্তু ২০২৪ সালের লোকসভা নির্বাচনে, বিজেপি থেকে লাইমলাইট চুরি করে এবং কংগ্রেস-নেতৃত্বাধীন ভারতের প্রভাবকে বাড়িয়ে দিয়ে স্ক্রিপ্টটি উল্টে দিয়েছেন ধ্রুব রাঠি।

এই নির্বাচনে একজন স্বতন্ত্র ইউটিউবার ছিলেন ধ্রুব রাঠি, যার একটি চিত্তাকর্ষক ভিডিও "মোদি: দ্য রিয়েল স্টোরি" ২৭ মিলিয়ন ভিউ পেয়েছে৷ রাঠি তার তথ্যপূর্ণ এবং আকর্ষক গল্প বলার শৈলীতে যুক্তি, সত্য-পরীক্ষা, প্রশ্ন করা এবং গুরুত্বপূর্ণ প্রসঙ্গ প্রদান সবই করেছে।

মিডিয়া ভাষ্যকার মাধবন নারায়ণনের মতে, এই ইউটিউবাররা শিক্ষিত যুবক এবং মধ্যবিত্তদের সাথে অনুরণিত হয়ে মূলধারার মিডিয়ার শূন্যতা পূরণ করেছে। তাদের আবেগ, অনানুষ্ঠানিকতা এবং জ্ঞান-চালিত বিষয়বস্তু মতামত এবং মিডিয়া ব্যবহারের অভ্যাসকে নতুন আকার দিয়েছে বলে তিনি মনে করেন।

রাজনীতিবিদরাও প্রথাগত মিডিয়া বাইপাস করে সরাসরি ভোটারদের কাছে পৌঁছানোর ক্ষেত্রে ইউটিউব চ্যানেলের প্রভাব স্বীকার করেছেন।

এই ডিজিটাল প্ল্যাটফর্মগুলোর প্রভাব সরকারের নজরে পড়েনি, যার ফলে ওটিটি চ্যানেলগুলোকে এর আওতায় আনার লক্ষ্যে সম্প্রচার পরিষেবা (নিয়ন্ত্রণ) বিলের মতো প্রস্তাবিত প্রবিধান তৈরি করা হয়েছে।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন