Logo
Logo
×

আন্তর্জাতিক

আরাফা অভিমুখে সমবেত হতে শুরু করেছেন হাজিরা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৫ জুন ২০২৪, ১০:১৭ পিএম

আরাফা অভিমুখে সমবেত হতে শুরু করেছেন হাজিরা

আরাফার ময়দান

ইসলামের নির্দেশনা অনুযায়ী ৯ জিলহজ হাজিরা আরাফার ময়দানে অবস্থান করবেন। সে অনুযায়ী পবিত্র হজের মূল কার্যক্রম অনুষ্ঠিত হবে আজ (১৫ জুন)। ফলে আরাফায় অবস্থান নিতে ইতোমধ্যেই সব হাজিরা রওনা হয়েছেন । তাদের পদধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে আরাফার ময়দান।

শনিবার (১৫ জুন) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার সকাল থেকেই আরাফা অভিমুখে তীব্র গরমকে উপেক্ষা করে সমবেত হতে শুরু করেছেন হাজিরা।

মহান আল্লাহর নির্দেশ অনুযায়ী হাজিদের আরাফার ময়দানে অবস্থান করা ফরজ করা হয়েছে। হজের তিনটি ফরজের মধ্যে এটি অন্যতম। ৮ জিলহজ জোহর থেকে সূর্যাস্ত পর্যন্ত হাজিরা আরাফার ময়দানে অবস্থান করবেন।

প্রসঙ্গত, মক্কা থেকে আরাফার ময়দানের দূরত্ব প্রায় ১২ মাইল । এ ময়দানেই নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিদায় হজের ভাষণ দিয়েছিলেন।

এদিকে সংবাদমাধ্যম গালফ নিউজ জানিয়েছে, সারাবিশ্বের ২০ লাখের বেশি হজযাত্রী শুক্রবার (১৪ জুন) মিনায় রাত কাটিয়েছেন। এরপর সকালে আরাফার ময়দানে পৌঁছানোর জন্য প্রস্তুতি নেন তারা। পড়ে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দেখানো পথ অনুসারে শনিবার আরাফার ময়দানে সমবেত হবেন হাজিরা।

অন্যদিকে সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে জানিয়েছে, হাজিদের চিকিৎসা সেবা দেয়ার জন্য ৩৪ হাজারে বেশি চিকিৎসক, নার্স, ফার্মাসিস্ট এবং প্রশাসনিক কর্মীরা কাজ করছেন। এছাড়া হাজিদের জন্য ১৮৯টি হাসাপাতালকে ডেডিকেটেড করা হয়েছে। এমনকি অসুস্থ হাজিদের প্রয়োজনে সেবা দেয়ার জন্য ৭৩০টি অ্যাম্বুলেন্স ও সাতটি এয়ার অ্যাম্বুলেন্স প্রস্তুত রয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ জুন থেকে এসব চিকিৎসাকেন্দ্রে ১৮০ জন হজযাত্রীর হার্টে অস্ত্রোপচার এবং ৪৭০ জনেরও বেশি লোকের ডায়ালাইসিস করা হয়েছে। এ ছাড়া গত মঙ্গলবার (১১ জুন) পর্যন্ত ৭০ হাজারের বেশি হজযাত্রী বিভিন্ন ধরনের সেবা নিয়েছেন।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন