Logo
Logo
×

আন্তর্জাতিক

উত্তর কোরিয়ার সঙ্গে প্রতিরক্ষা চুক্তি রাশিয়ার

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২০ জুন ২০২৪, ০২:১১ পিএম

উত্তর কোরিয়ার সঙ্গে প্রতিরক্ষা চুক্তি রাশিয়ার

উত্তর কোরিয়ার সঙ্গে প্রতিরক্ষা চুক্তি রাশিয়ার

উত্তর কোরিয়ার সঙ্গে দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পিয়ংইয়ং সফরকালে বুধবার (১৯ জুন) এ চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তিকে ‘জোটের মতো’ বলে উল্লেখ করেছেন কিম। খবর রয়টার্সের।

রাশিয়ার সোভিয়েত পরবর্তী নীতি পুরোপুরি পাল্টে দেয়ার অঙ্গীকার করেছেন পুতিন। ২০০০ সালের জুলাই মাসের পর এটিই পুতিনের প্রথম পিয়ংইয়ং সফর। ধারণা করা হচ্ছে, ইউক্রেনের প্রতি পশ্চিমাদের ক্রমবর্ধমান সমর্থনের কারণেই উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক গভীর করার পথে হাঁটছেন পুতিন।

বৈঠক শেষে একটি বিস্তৃত কৌশলগত অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষর করেছেন দুই নেতা। পুতিন বলেছেন, নতুন দ্বিপক্ষীয় প্রতিরক্ষার চুক্তির ফলে দুই দেশের যেকোনো একটি আক্রমণের শিকার হলে এগিয়ে আসবে অন্য দেশ।

এদিকে উত্তর কোরিয়াকে সমর্থনের জন্য রাশিয়াকে ধন্যবাদ জানিয়েছেন কিম জং উন। ১৯৪৮ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের সমর্থনে গঠিত হয়েছিল দেশটি। অবশ্য নতুন চুক্তিতে প্রকৃত অর্থে কী লেখা রয়েছে তা প্রকাশ করা হয়নি। ধারণা করা হচ্ছে, এতে উত্তর-পূর্ব এশীয় অঞ্চলের দেশ উত্তর কোরিয়ার কৌশলগত ভারসাম্য রক্ষায় নাটকীয় পরিবর্তন থাকতে পারে। উত্তর কোরিয়াকে প্রতিরক্ষা প্রতিশ্রুতি যদি রাশিয়া দিয়ে থাকে তাহলে কোরীয় উপদ্বীপের উত্তেজনা নতুন মাত্রা পাবে। কারণ দক্ষিণ কোরিয়াকে সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

চীনের সঙ্গেও উত্তর কোরিয়ার একটি প্রতিরক্ষা চুক্তি রয়েছে। ফলে পুতিন ও কিমের সাম্প্রতিক ঘনিষ্ঠতা যুক্তরাষ্ট্র ও তাদের এশীয় মিত্রদের মধ্যে উদ্বেগ বাড়িয়ে তুলতে পারে।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন