Logo
Logo
×

আন্তর্জাতিক

সু চির জন্মদিন পালন করায় ২২ জনকে গ্রেপ্তার করেছে মিয়ানমার পুলিশ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ জুন ২০২৪, ১০:১৩ পিএম

সু চির জন্মদিন পালন করায় ২২ জনকে গ্রেপ্তার করেছে মিয়ানমার পুলিশ

মিয়ানমারের ক্ষমতাচ্যুত গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি। ছবি : সংগৃহীত

মিয়ানমারের ক্ষমতাচ্যুত গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির জন্মদিন পালন করায় ২২ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। দেশটির দ্বিতীয় বৃহৎ নগরী মান্দালে থেকে তাদের গ্রেপ্তার করা হয়। ভারতীয় সংবাদ মাধ্যম দ্য হিন্দুর এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (১৯ জুন) ছিল অং সান সু চির জন্মদিন। দিনটি উপলক্ষে মিয়ানমারের অনেকেই চুলে ফুল পরে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন। এছাড়াও এদিন জনসমাগমস্থলে প্রার্থনাও করা হয়। এর জেরে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে মিয়ানমার পুলিশ।

জান্তাপন্থী হিসেবে পরিচিত একটি টেলিগ্রাম অ্যাকাউন্ট থেকে গ্রেপ্তারকৃতদের বেশ কিছু ছবি পোস্ট করা হয়েছে বলেও দাবি করা হয়। যদিও সংবাদমাধ্যমটি স্বাধীনভাবে ওই পোস্টের সত্যতা যাচাই করতে পারেনি।

শান্তিতে নোবেল পুরস্কারজয়ী সু চি সব সময় চুলে ফুল পরে থাকেন। তাকে তিন বছরের বেশি সময় ধরে বন্দী রেখেছে জান্তা সরকার। ২০২১ সালের ফেব্রুয়ারিতে সু চির নেতৃত্বাধীন দলের নির্বাচিত সরকারকে উৎখাত করে মিয়ানমারের ক্ষমতা দখল করে সেনাবাহিনী।

বুধবার (১৯ জুন) ছিল সু চির ৭৯তম জন্মবার্ষিকী। শারীরিক নানা জটিলতায় তিনি অনেকটাই অসুস্থ। বিশ্বের বিভিন্ন দেশ এবং মানবাধিকার সংগঠন থেকে জান্তা সরকারের কাছে সু চিকে ছেড়ে দেয়ায় আহ্বান জানানো হলেও তারা সে আহ্বানে এখন পর্যন্ত সাড়া দেয়নি।

সু চিকে তার পরিবার বা অন্য কারো সঙ্গে যোগাযোগ করতে দেয়া হচ্ছে না। ২০২১ সালের ফেব্রুয়ারির পর শুধু গত বছরের জুলাইয়ে থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী সু চির সঙ্গে দেখা করার সুযোগ পেয়েছিলেন।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন