Logo
Logo
×

আন্তর্জাতিক

লোহিত ও ভূমধ্যসাগরে চারটি জাহাজে হামলার দাবি হুতিদের

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ১১:৩২ এএম

লোহিত ও ভূমধ্যসাগরে চারটি জাহাজে হামলার দাবি হুতিদের

লোহিত ও ভূমধ্যসাগরে চারটি জাহাজে হামলার দাবি হুতিদের

ইয়েমেনের ক্ষমতাসীন হুতিরা লোহিত সাগর ও ভূমধ্যসাগরে ৪টি বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়েছে বলে দাবি করেছে।

শুক্রবার (২৮ জুন) হুতিরা লোহিত সাগরে লাইবেরিয়ার পতাকাবাহী একটি জাহাজে হামলা চালায় হুতিরা। জাহাজটি লক্ষ্য করে ৫টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল বলে একটি সামুদ্রিক সংস্থা জানিয়েছে।

হুতিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি এক টেলিভিশন বিবৃতিতে বলেন, তাদের বাহিনী লোহিত সাগরে ডেলোনিক্স নামের একটি তেলবাহী জাহাজ লক্ষ্য করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে আর সেটিতে ‘সরাসরি আঘাত হেনেছে’।

কিন্তু যুক্তরাজ্যের মেরিটাইম ট্রেড অর্গানাইজেশন (ইউকেএমটিও) এর আগে জানিয়েছিল, ইয়েমেনের হোদেইদাহ বন্দর শহর থেকে ১৭২ মাইল উত্তরপশ্চিমে ডেলোনিক্স নামের জাহাজটিকে লক্ষ্যবস্তু করা হয়েছিল, কিন্তু সেটি ক্ষতিগ্রস্ত হয়নি এবং উত্তর দিকে এগিয়ে যাচ্ছে।

হুতিরা লোহিত সাগরে ইয়োয়ানেস নামের আরেকটি জাহাজে এবং ভূমধ্যসাগরে তেলবাহী জাহাজ ওয়েলার এবং কন্টেইনারবাহী ইয়োহানেস মেয়ার্স্কে হামলা চালিয়েছে বলে সারি জানিয়েছেন।

তিনি বলেন, ‘মেয়ার্স্কে হামলা চালানো হয়েছে কারণ এটি ইসরায়েলের পক্ষে সবচেয়ে বেশি সমর্থন যোগান কোম্পানিরগুলোর মধ্যে একটির মালিকানাধীন আর অধিকৃত ফিলিস্তিনের বন্দরগুলোতে প্রবেশে নিষেধাজ্ঞার সবচেয়ে বড় লঙ্ঘনকারী।’

ডেনমার্কের পতাকাবাহী মেয়ার্স্ক বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কন্টেইনার ক্যারিয়ার কোম্পানি মেয়ার্স্কবির মালিকানাধীন বলে জানিয়েছে রয়টার্স।

মধ্যপ্রাচ্যের অঞ্চলিক শক্তি ইরানের সমর্থন পেয়ে আসা হুতিরা জানিয়েছে, তারা ইসরায়েল ও ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের মধ্যে যুদ্ধে ফিলিস্তিনিদের প্রতি একাত্মতা প্রকাশ করে ইসরায়েলে মালিকানাধীন বা দেশটির সঙ্গে সম্পর্কিত অথবা দেশটিকে সমর্থন দেয়া পশ্চিমা দেশগুলোর জাহাজে হামলা চালাচ্ছে।

গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগর ও সংলগ্ন সমুদ্রপথে বাণিজ্যিক জাহাজগুলোতে হুতিরা হামলা শুরু করার পর থেকে আন্তর্জাতিক জাহাজ চলাচল বিঘ্নিত হচ্ছে। অনেক জাহাজই সুয়েজ খাল-লোহিত সাগর জলপথ এড়িয়ে আফ্রিকা মহাদেশ ঘুরে দীর্ঘ পথ পাড়ি দিয়ে গন্তব্যে যাচ্ছে, এতে সময় ও খরচ উভয়ই বৃদ্ধি পাচ্ছে।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন