Logo
Logo
×

আন্তর্জাতিক

নেতানিয়াহুর বিরুদ্ধে ইসরায়েলে ব্যাপক বিক্ষোভ

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৪:৫৭ পিএম

নেতানিয়াহুর বিরুদ্ধে ইসরায়েলে ব্যাপক বিক্ষোভ

নেতানিয়াহুর বিরুদ্ধে ইসরায়েলে ব্যাপক বিক্ষোভ

জিম্মিদের উদ্ধারে হামাসের সঙ্গে দ্রুত চুক্তি করতে এবং গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে গড়িমসি করায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে জেরুজালেম ও তেলআবিবসহ দেশটির বিভিন্ন নগরীতে বিক্ষোভ হয়েছে। এসময় তারা নেতানিয়াহু সরকারের কাছে গাজায় আটক থাকা বন্দিদের বাঁচানোর এবং যুদ্ধবিরতি চুক্তি করার দাবি জানান। 

রবিবার (৩০ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা ও টাইমস অব ইসরায়েল।

এদিকে, গাজায় চলমান যুদ্ধ নিয়ে ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতি আলোচনায় এখন পর্যন্ত কোনো অগ্রগতি হয়নি বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। 

তবে, সংঘাত অবসানে হামাস আলোচনা করতে প্রস্তুত আছে বলে জানিয়েছে গোষ্ঠীটি। অন্যদিকে লাখো ইসরায়েলি বিক্ষোভকারী আবারো তেলআবিবের রাজপথে নেমে বিক্ষোভ করেছেন। 

লেবাননে অবস্থান করা হামাসের সিনিয়র কর্মকর্তা ওসামা হামদান শনিবার বলেছেন, ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই গোষ্ঠী প্রায় ৯ মাসের সংঘাতের অবসান ঘটায় এমন যেকোনো যুদ্ধবিরতি প্রস্তাব নিয়ে আলোচনা করতে এখনো প্রস্তুত।

লেবাননের রাজধানী বৈরুতে এক সংবাদ সম্মেলনে হামদান বলেন, হামাস যেকোনো প্রস্তাবের বিষয়ে ইতিবাচকভাবে কাজ করতে প্রস্তুত যেটাতে স্থায়ী যুদ্ধবিরতি, গাজা উপত্যকা থেকে ইসরায়েলি সেনাদের প্রত্যাহার এবং গুরুত্বপূর্ণ বন্দি বিনিময় চুক্তি নিশ্চিত করতে হবে।

যুদ্ধবিরতির বিষয়ে যুক্তরাষ্ট্র সমর্থিত আরব মধ্যস্থতাকারীদের প্রচেষ্টা এ পর্যন্ত যেকোনো ধরনের যুদ্ধবিরতি নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে। গাজায় সংঘাতরত উভয় পক্ষই এই অচলাবস্থার জন্য একে অপরকে দায়ী করেছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। হামলায় ৩৭ হাজার ৮৩০ জন নিহত হয়েছেছেন। এছাড়া গত বছরের অক্টোবর থেকে চলা এই হামলায় আহত হয়েছেন আরো প্রায় ৮৭ হাজার ফিলিস্তিনি।

যুগের চিন্তা ২৪ কর্তৃক প্রকাশিত
ই-মেইল: [email protected]

অনুসরণ করুন